উচ্চমাধ্যমিক দর্শন চতুর্থ অধ্যায়: আরোহমূলক দোষ হতে সহকারণকে কারণ অথবা কার্য হিসেবে গ্রহণ জনিত দোষ সম্পর্কে টীকা দেওয়া হল।
সহকারণকে কারণ অথবা কার্য হিসেবে গ্রহণ জনিত দোষ সম্পর্কে টীকা
প্রশ্ন:- টীকা-সহকারণকে কারণ অথবা কার্য হিসেবে গ্রহণ জনিত দোষ।
অনেক সময় একই কারণ থেকে একাধিক কার্য উৎপন্ন হতে পারে। যেক্ষেত্রে কারণ একটি, কিন্তু কার্য একাধিক সেক্ষেত্রে কার্য গুলিকে বলা হয় সহকার্য। এই রূপ দুটি কার্যের মধ্যে যদি একটিকে অপরটির কারণ হিসেবে গণ্য করা হয় তাহলে যে দোষ ঘটে তাকে বলা হয় সহকার্যকে কারণ হিসেবে গণ্য করা দোষ। এই দোষের ফলে দুটি ঘটনার মধ্যে কার্য কারণ সম্পর্ক স্থাপন করা যায় না। প্রকৃত পক্ষে ঐ দুটি ঘটনায় অপর কোনো একটি কারণ থেকে উৎপন্ন।
যেমন- কেউ যদি বলে “দিন হল রাত্রির কারণ”। কিন্তু আসলে দিন ও রাত্রি এই দুটিই একই কারণের সহকার্য। পৃথিবীর আহ্নিক গতি হল সেই কারণ। পৃথিবীর আহ্নিক গতির জন্যই দিন ও রাত্রি হয়। যেহেতু দিন ও রাত্রি কেউ কারও কারণ নয় সেহেতু দিনকে রাত্রির কারণ বলা যায় না। অথচ যুক্তিতে বলা হয়েছে দিন রাত্রির কারণ। এই রূপ সিদ্ধান্ত করার জন্য আরোহ যুক্তিটিকে সহকার্যকে কারণ বলে গণ্য করা দোষ ঘটেছে।
উচ্চমাধ্যমিক দর্শন চতুর্থ অধ্যায় আরোহমূলক দোষ হতে অন্যান্য টীকাগুলির Link নীচে দেওয়া হল।