Class XI Philosophy Question Paper 2022 | একাদশ শ্রেণীর দর্শন প্রশ্নপত্র ২০২২

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিগত সালের প্রশ্ন উত্তর Class XI Philosophy Question Paper 2022 (একাদশ শ্রেণীর দর্শন প্রশ্নপত্র ২০২২) দেওয়া হল।

Class XI Philosophy Question Paper 2022 | একাদশ শ্রেণীর দর্শন প্রশ্নপত্র ২০২২

Group – A

1. নিম্নলিখিত প্রশ্নগুলির থেকে সঠিক উত্তরটি বেছে নাও :

(১) “দ্রব্য হল সামান্য ও বিশেষ এর সমন্বয়” – বলেছেন

(ক) প্লেটো

(খ) অ্যারিস্টোটল

(গ) কান্ট

(ঘ) ডেকার্ট

উত্তর: (খ) অ্যারিস্টোটল

(২) “দ্রব্য হল গুণ সমূহের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার” – একথা বলেছেন –

(ক) ডেকার্ট

(খ) লক

(গ) বার্কলে

(ঘ) হিউম

উত্তর: (খ) লক

(৩) “দ্রব্য হল সংবেদনের সমস্ত মাত্র” – একথা বলেছেন

(ক) লক

(খ) বার্কলে

(গ) হিউম

(ঘ) কান্ট

উত্তর: (গ) হিউম

(৪) সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন

(ক) ডেকার্ট

(খ) লক

(গ) হিউম

(ঘ) কান্ট

উত্তর: (গ) হিউম

(৫) ‘কারণ হলো এমন একটি শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে’ – একথা বলেছেন

(ক) লক

(খ) বার্কলে

(গ) হিউম

(ঘ) মিল

উত্তর: (ক) লক

(৬) বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত হলো

(ক) দুটি

(খ) তিনটি

(গ) চারটি

(ঘ) পাঁচটি

উত্তর: (খ) তিনটি

(৭) ‘আমি সাঁতার কাটতে জানে’ – এখানে ‘জানা’ শব্দটি অর্থে ব্যবহৃত হয়েছে।

(ক) পরিচিতি

(খ) সামর্থ্য মূলক

(গ) বাচনিক

(ঘ) যৌক্তিক

উত্তর: (খ) সামর্থ্য মূলক

(৮) ‘আমি চিন্তা করি, অতএব, আমি আছি’ – একথা বলেছেন –

(ক) লক

(খ) ডেকার্ট

(গ) স্পিনোজা

(ঘ) কান্ট

উত্তর: (খ) ডেকার্ট

(৯) প্রকৃত অর্থে নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক হলেন

(ক) হিউম

(খ) ডেকার্ট

(গ) ভলফ

(ঘ) কান্ট

উত্তর: (ঘ) কান্ট

(১০) ‘স্বাধীন আত্ম সক্রিয়তাই হলো দ্রব্যের লক্ষণ’ – একথা বলেছেন

(ক) ডেকার্ট

(খ) স্পিনোজা

(গ) লাইবনিজ

(ঘ) কান্ট

উত্তর: (গ) লাইবনিজ

(১১) ‘দ্রব্য=ঈশ্বর=প্রকৃতি’ – এই সমীকরণটি দেন –

(ক) ডেকার্ট

(খ) স্পিনোজা

(গ) লাইবনিজ

(ঘ) কান্ট

উত্তর : (খ) স্পিনোজা

(১২) কার্য ও কারণের মধ্যকার সম্পর্ক হল প্রসক্তি সম্বন্ধ – একথা বলেন

(ক) কান্ট

(খ) হিউম

(গ) ইউয়িং

(ঘ) মিল

উত্তর: (গ) ইউয়িং

(১৩) ‘কার্যকরণ সম্বন্ধের ধারণাটি পূর্বতঃসিদ্ধ জ্ঞান এর আকার’। একথা বলেন

(ক) কান্ট

(খ) লক

(গ) বার্কলে

(ঘ) হিউম

উত্তর: (ক) কান্ট

(১৪) চার্বাক মতে পরম তত্ত্ব হলো

(ক) জ্ঞান

(খ) চৈতন্য

(গ) জড়

(ঘ) ব্রহ্ম

উত্তর: (ক) জ্ঞান

(১৫) চার্বাক দর্শন হলো

(ক) আধ্যাত্মবাদী দর্শন

(খ) ভাববাদী দর্শন

(গ) জড়বাদী দর্শন

(ঘ) বস্তুবাদী দর্শন

উত্তর: (গ) জড়বাদী দর্শন

(১৬) হল প্রমার কারণ।

(ক) প্রমা

(খ) প্রমাণ

(গ) প্রমাতা

(ঘ) প্রমেয়

উত্তর: (খ) প্রমাণ

(১৭) ভারতীয় দর্শনে নরম পন্থী নাস্তিক দর্শন হলো টি।

(ক) দুটি

(খ) তিনটি

(গ) চারটি

(ঘ) ছটি

উত্তর: (ক) দুটি

(১৮) চার্বাকরা পঞ্চভূতের মধ্যে অস্বীকার করেন। ভূত কে

(ক) ক্ষিতি

(খ) তেজ

(গ) মরুৎ

(ঘ) ব্যোম

উত্তর: (ঘ) ব্যোম

(১৯) ভারতীয় দর্শনের বিভাগ –

(ক) দুটি

(খ) তিনটি

(গ) চারটি

(ঘ) পাঁচটি

উত্তর: (ক) দুটি

(২০) বেদের অপর নাম

(ক) বেদান্ত

(খ) স্মৃতি

(গ) উপনিষদ

(ঘ) শ্রুতি

উত্তর: (ঘ) শ্রুতি

(২১) ন্যায় মতে অনুমিতি হল

(ক) প্রমাণ

(খ) প্রমা

(গ) প্রমেয়

(ঘ) প্রমাতা

উত্তর: (খ) প্রমা

(২২) ন্যায় মতে অভাব প্রত্যক্ষে হয়। সন্নিকর্ষ

(ক) সংযোগ

(খ) সংযুক্ত সমবায়

(গ) সমবেত সমবায়

(ঘ) বিশেষ্য বিশেষণভাব

উত্তর: (ঘ) বিশেষ্য বিশেষণভাব

(২৩) ন্যায় মতে অলৌকিক সন্নিকর্ষ হলো টি।

(ক) চারটি

(খ) পাঁচটি

(গ) তিনটি

(ঘ) ছটি

উত্তর: (গ) তিনটি

(২৪) ন্যায় মতে পরার্থ অনুমানের অবয়ব হলো টি।

(ক) তিনটি

(খ) চারটি

(গ) পাঁচটি

(ঘ) ছটি

উত্তর: (গ) পাঁচটি

Group – B

2. নিচের প্রশ্নগুলির অতি সংক্ষেপে উত্তর দাও (2) একটি বাক্যে) ক্য) (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয়) :

(১) ডেকার্টের মতে দ্রব্য কয় প্রকার?

অথবা, “গুন ব্যতীত দ্রব্যের কোন ছাপ বা ধারণা আমাদের থাকে না” – কার উক্তি?

(২) একজন চরমপন্থী অভিজ্ঞতাবাদী দার্শনিকের নাম বল।

(৩) একটি পূর্বতঃসিদ্ধ সংশ্লেষক বচন এর দৃষ্টান্ত দাও।

অথবা, কান্টের লেখা একটি বিখ্যাত বইয়ের নাম লেখ।

(৪) সহজাত ধারণা বলতে কী বোঝায়?

(৫) কোন দার্শনিক মুখ্য ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেছেন?

অথবা, ডেকার্ট কে নরমপন্থী বুদ্ধিবাদী বলা হয় কেন?

(৬) লাইবনিজ কাকে সর্বোচ্চ মনাড বলেছেন?

অথবা, লাইবনিজ কোন নীতির মাধ্যমে সমস্ত মনের মধ্যে সামঞ্জস্য ব্যাখ্যা করেন?

(৭) “দ্রব্য কি তা আমি জানিনা” – এ কথা কে বলেছেন?

(৮) হিউমের মতে আত্মা কি?

অথবা, হিউম কয়টি অনুষঙ্গের নিয়ম স্বীকার করে করেছেন?

(৯) প্রমা ও প্রমাণের পার্থক্য কি?

(১০) ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দের অর্থ কি?

অথবা, ভারতীয় দর্শনে আস্তিক দর্শন কোনগুলি?

(১১) কারণ কি?

অথবা, “কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে” এ কথা কে বলেছেন?

(১২) বুদ্ধিবাদের মতে কার্যকারণ সংক্রান্ত মতবাদ টির নাম কি?

(১৩) “কার্যকারণ সম্বন্ধে জ্ঞান পূর্বতঃসিদ্ধ জ্ঞান নয়” – এ কথা কে বলেছেন?

অথবা, কাদের মতে কার্য ও কারণের মধ্যে আবশ্যিক সম্পর্ক আছে?

(১৪) ভারতীয় দর্শন অনুযায়ী মোক্ষ বা মুক্তি কয় প্রকার ও কি কি?

অথবা, ভারতীয় দর্শন মতে কর্মবাদ কি?

(১৫) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা কে?

অথবা, ব্যাপ্তি কি?

(১৬) ‘পর্বতো বহ্নিমান ধূমাৎ’- এই অনুমানে পক্ষ পদটি চিহ্নিত করো।

Group – C

3. নিচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক 200 শব্দে) (বিকল্প প্রশ্নগু লক্ষ্যণীয়) :

(১) জ্ঞানের উৎস ও স্বরূপ বিষয়ে লকের বক্তব্য সমালোচনা সহ লেখ।

অথবা, টীকা লেখ:

(অ) পূর্বতঃসিদ্ধ বাক্য ও পরত:সাধ্য বাক্য

(আ) চরমপন্থী বুদ্ধিবাদ ও নরমপন্থী বুদ্ধিবাদ

(২) কারণ ও কার্যের সম্বন্ধ বিষয়ে হিউমের মন্তব্য আলোচনা করো।

অথবা, প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝো? কার্যকারণ সম্পর্কে প্রযুক্তি তত্ত্ব আলোচনা করো।

(৩) চার্বাক দর্শন সম্প্রদায় অনুমানকে প্রমাণ বলে স্বীকার করে না কেন? এই মত কি গ্রহণযোগ্য?

অথবা, চার্বাক দর্শন সম্মত ভূতচৈতন্যবাদ বিচারসহ আলোচনা করো।

(৪) সন্নিকর্ষ কাকে বলে? ন্যায় দর্শন স্বীকৃত লৌকিক সন্নিকর্ষ গুলি পরিচয় দাও।

অথবা, স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে প্রভেদ করো। পঞ্চাবয়বী দৃষ্টান্তসহ পরিচয় দাও।

(৫) সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে প্রভেদ করো। স্বামী বিবেকানন্দ কিভাবে নিষ্কাম কর্মের স্বরূপ নির্দেশ করেছেন?

অথবা, মানবতাবাদ কাকে বলে? রবীন্দ্রনাথের মানবতাবাদী ভাবনা সূত্রের আকারে উল্লেখ করো।

আরোও পড়ুন

Leave a Comment