Class XI Philosophy Question Paper 2023 | একাদশ শ্রেণীর দর্শন প্রশ্নপত্র ২০২৩

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিগত সালের প্রশ্ন উত্তর Class XI Philosophy Question Paper 2023 (একাদশ শ্রেণীর দর্শন প্রশ্নপত্র ২০২৩) দেওয়া হল।

Class XI Philosophy Question Paper 2023 | একাদশ শ্রেণীর দর্শন প্রশ্নপত্র ২০২৩

(বহুবিকল্পভিত্তিক প্রশ্নাবলী)

1. নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও: 1×24=24

i) দর্শনের যে শাখা যুক্তির বৈধতা, অবৈধতা ইত্যাদি নিয়ে আলোচনা করে তার নাম

a) অধিবিদ্যা

b) তর্কবিদ্যা

c) জ্ঞানবিদ্যা

d) সমাজদর্শন।

ii) অধিবিদ্যাকে ‘প্রথম দর্শন’ আখ্যা দিয়েছিলেন

a) প্লেটো

b) অ্যারিস্টটল

c) কান্ট

d) ডেকার্ট।

iii) আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক বলা হয় কে।

a) সক্রেটিস

b) অ্যারিস্টটল

c) ডেকার্ট

d) লক।

iv) ‘বুদ্ধিতে এমন কিছু নেই যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না, কেবলমাত্র বুদ্ধি ছাড়া ।’ একথা বলেছেন

b) লাইবনিজ

a) লক

c} হিউম

d) কান্ট।

v) পূর্বস্থাপিত শৃঙ্খলাবাদ স্বীকার করেছেন

a) ডেকার্ট

b) লক

c) লাইবনিজ

d) হিউম

vi) ‘দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি’ – একথা বলেছেন

a) ডেকার্ট

b) লক

c) স্পিনোজা

d) লাইবনিজ

vii) ‘কারণ ও কার্যের মধ্যে কোনো আবশ্যিক সম্বন্ধ নেই।’- একথা বলেন

a) লক

b) ইউয়িং

c) ডেকার্ট

d) হিউম।

viii) কারণ ও কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা’- একথা বলেন

a) হিউম

b) রাসেল

c) ইউয়িং

d) বার্কলে।

ix) প্রতিরূপী বস্তুবাদের প্রবক্তা হলেন

a) স্পিনোজা

b) লক

c) বার্কলে

d) কান্ট।

x) আত্মগত ভাববাদের প্রবক্তা হলেন

a) বার্কলে

b) হেগেল

c) বোসাংকেত

d) কান্ট।

xi) মুখ্য ও গৌণ গুণের পার্থক্য অস্বীকার করেন

a) লক

b) বার্কলে

c) হিউম

d) কান্ট।

xii) লকের মতে হল মুখ্য গুণ।

a) বিস্তৃতি

b) গন্ধ

c) বর্ণ

d) স্বাদ।

xiii) ‘বিমূর্ত সামান্য ধারণা হল নাম’- একথা বলেছেন

a) লক

b) বার্কলে

c) হিউম

d) কান্ট।

xiv) ‘প্রত্যক্ষই একমাত্র প্রমাণ’- ভারতীয় দর্শনে একথা বলেন

a) চার্বাক

b) বৌদ্ধ

c) ন্যায়

d) সাংখ্য।

sciencemaster.in

xv) যদৃচ্ছাবাদ স্বীকার করেছেন

b) চার্বাক

a) অদ্বৈত বেদান্ত

c) বৌদ্ধ

d) ন্যায়।

xvi) বৌদ্ধ দর্শনে আর্যসত্যের সংখ্যা হল

a) দুটি

b) তিনটি

c) চারটি

d) পাঁচটি।

xvii) ক্ষণিকবাদ স্বীকার করা হয়েছে দর্শনে।

a) চার্বাক

b) ন্যায়

c) বৌদ্ধ

d) বেদান্ত।

xviii) ‘বাহ্য বস্তুর অস্তিত্ব প্রত্যক্ষসিদ্ধ, তা কখনোই অনুমানসিদ্ধ নয়’ – একথা বলেন

a) সৌত্রান্ত্রিক

b) বৈভাষিক

(၁ মাধ্যমিক

d) যোগাচার।

xix) ভারতীয় দর্শনে দর্শন বিজ্ঞানবাদ নামে পরিচিত।

a) বৈভাষিক

b) সৌত্রান্ত্রিক

c) মাধ্যমিক

d) যোগাচার।

xx) নব্য-ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা

a) গৌতম বুদ্ধ

b) কণাদ

c) গৌতম মুনি

d) গঙ্গেশ।

xxi) ন্যায় দর্শনে প্রমাণ হল

a). তিনটি

b) চারটি

c) পাঁচটি

d) ছয়টি।

xxii) ‘শব্দ’কে জানা যায় সন্নিকর্ষের দ্বারা।

a) সংযোগ

b) সংযুক্ত সমবায়

c) সমবায়

d) সমবেত সমবায় ।

xxiii) ‘জীব ও ব্রহ্ম অভিন্ন’ – একথা মেনেছেন দর্শন।

a) বৌদ্ধ

b) অদ্বৈত বেদান্ত

c) ন্যায়

d) যোগ।

xxiv) -এর দুটি কাজ হল আবরণ ও বিক্ষেপ।

a) ব্রহ্ম

b) জীব

c) জগৎ

d) মায়া।

(সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী)

2. নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (দুই-একটি বাক্যে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): 1×16=16

i) সমাজদর্শনের মূল আলোচ্য বিষয় কী?

ii) একটি কাজের ভালোত্ব বা মন্দত্ব দর্শনের কোন্ শাখা আলোচনা করে?

অথবা, ‘অধিবিদ্যা অসম্ভব’ – একথা কে বলেছেন?

iii) ডেকার্ট কয়টি দ্রব্য স্বীকার করেছেন?

অথবা, কোন্ দার্শনিক ঈশ্বরকেই একমাত্র দ্রব্য বলে স্বীকার করেছেন?

iv) কোন্ দার্শনিক দ্রব্যকে সামান্য ও বিশেষের সমন্বয় বলেছেন?

v) কোন্ দার্শনিক জড় দ্রব্যকে অস্বীকার করেছেন, কিন্তু আত্মাকে স্বীকার করেছেন?

অথবা, ‘মুদ্রণ ছাড়া ধারণা হয় না’- একথা কে বলেছেন?

vi) ‘স্বয়ংক্রিয়তাই হল দ্রব্যের লক্ষণ’- একথা কোন দার্শনিক বলেছেন?

vii) ভারতীয় দর্শনে চরমপন্থী নাস্তিক সম্প্রদায় কোন্টি?

viii) প্রমাণ কী?

অথবা, প্রমা ও প্রমাণের মধ্যে পার্থক্য কী?

ix) ভারতীয় দর্শনে ‘আস্তিক’ ও ‘নাস্তিক’ শব্দ দুটির অর্থ নির্ধারণের ভিত্তি কী?

x) চার্বাক দর্শনে কোন্ কোন্ ভূত পদার্থ স্বীকৃত হয়েছে?

অথবা, চার্বাক মতে সহায়ক পুরুষার্থ কোনটি?

xi) আত্মা সম্পর্কে চার্বাক দর্শনের মতটির নাম কী?

xii) চার্বাক দার্শনিকরা ঈশ্বর-এর অস্তিত্ব অস্বীকার করেন কেন?

অথবা, চার্বাক স্বভাববাদ বলতে কী বোঝো?

xiii) বৌদ্ধরা ‘সৎ’- এর লক্ষণ কীভাবে দিয়েছেন ?

xiv) বৌদ্ধ দার্শনিকদের মধ্যে বস্তুস্বাতন্ত্র্যবাদী কারা?

অথবা, বৌদ্ধ দার্শনিকদের প্রতীত্যসমুৎপাদের অর্থ কী?

xv) অদ্বৈত বেদান্ত মতে জগতের স্বরূপ কী?

অথবা, অদ্বৈত বেদান্ত মতে সগুণ ব্রহ্ম কী?

xvi) অদ্বৈত বেদান্ত মতে সত্তা কয় প্রকার ও কী কী?

(বিষয়ভিত্তিক / বর্ণনামূলক প্রশ্নাবলী)

3. নীচের প্রশ্নগুলির উত্তর দাও (অনধিক দুশো শব্দে) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): 8×5=40

a) জ্ঞানের স্বরূপ ও উৎস সম্পর্কে জন লকের বক্তব্য সমালোচনাসহ উল্লেখ করো। 5+3

অথবা, বাচনিক জ্ঞান বলতে কী বোঝো? বাচনিক জ্ঞানের শর্তগুলি ব্যাখ্যা করো। 2+6

b) কারণ ও কার্যের সম্পর্ক বিষয়ে হিউমের সতত-সংযোগ তত্ত্বটি সমালোচনাসহ ব্যাখ্যা করো। 6+2

অথবা, প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝো? কার্য-কারণ সম্বন্ধ বিষয়ে প্রসক্তিতত্ত্ব আলোচনা করো। 2+4+2

c) প্রতিরূপী বস্তুবাদ বলতে কী বোঝো? এই মতের ত্রুটিগুলি আলোচনা করো। 4+4

অথবা, বার্কলের আত্মগত ভাববাদে ঈশ্বরের ভূমিকা আলোচনা করো। 8

d) নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের মধ্যে পার্থক্য কর। ন্যায় দার্শনিকরা নির্বিকল্পক প্রত্যক্ষের সমর্থনে কোন্ যুক্তি দেন? 5+3

অথবা, অনুমান বলতে কী বোঝায়? অনুমানের ক্ষেত্রে পক্ষ, সাধ্য ও হেতুর পরিচয় দাও । 2+6

e) কর্মবাদ বলতে কী বোঝো? বিবেকানন্দের কর্মযোগের ধারণা ব্যাখ্যা করো। 2+6

অথবা, রবীন্দ্রনাথের মানবতাবাদের বিভিন্ন উৎসগুলির পরিচয় দাও। 8

আরোও পড়ুন

Leave a Comment